প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন | ফরম ডাউনলোড

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সম্পূর্ণ প্রবাসীদের জন্য আর্থিক সহায়তা এবং উন্নতির সম্ভাবনার একটি সম্ভাব্য পথ। 

Table of Contents

বিদেশে অবস্থানকারী বাংলাদেশিরা প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন পেতে  পারেন সরঞ্জামগুলির জন্য, যেমন বিদেশি শিক্ষার্থীদের শিক্ষার্থী লোন, ব্যবসা উন্নয়ন লোন, বাড়ি নির্মাণ লোন ইত্যাদি। 

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন | Probashi Kallyan Bank Loan

সহজ আবেদন পদ্ধতি, কম সুদের মঞ্জুরিয়ে আপনার পরিকল্পনার সমর্থন এবং বিশ্বস্ত সেবা দেওয়ার মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন আপনার স্বপ্নগুলি পূরণ করতে সহায়তা করে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন

প্রবাসী কল্যাণ ব্যাংক প্রধানত প্রবাসীদের জন্য নির্মিত একটি বিশেষ ব্যাংকিং প্রতিষ্ঠান যা তাদেরকে অনেক সুবিধা প্রদান করে। এই ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের অর্থ সংক্রান্ত সমস্যা সমাধান করা হয়, যেমন লোন প্রদান, মূলধন উদ্যোগ, ট্রেডিং সহায়তা, স্বামী/স্ত্রী অবিলাঙ্গন সম্পর্কে ক্ষমতা বৃদ্ধি, বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কে সহায়তা, আরও অনেক কিছু।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন পাওয়ার জন্য আপনাকে ব্যাংকে আবেদন করতে হবে। লোনের জন্য আপনার কাছে বিশিষ্ট শর্তাবলী মেলে যাবে এবং আপনাকে নির্ধারিত নির্দেশাবলী অনুসরণ করতে হবে। লোনের পরিমাণ, মেয়াদ, সুদের হার ইত্যাদি ব্যাংকের নীতিমালা অনুযায়ী নির্ধারণ করা হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর প্রকারভেদ বিস্তারিত

প্রবাসী কল্যাণ ব্যাংক (Probashi Kallyan Bank) একটি সরকারি ব্যাংক যা বাংলাদেশের প্রবাসী ব্যক্তিদের জন্য বিশেষভাবে সুবিধাজনক ঋণ সেবা প্রদান করে। এই ব্যাংকটি প্রবাসী বাঙালি ব্যাক্তিদের বাংলাদেশে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজে সাহায্য করতে সাহায্য করে, যাতে তারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি করতে সক্ষম হতে পারে।

প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসী বাঙালি সম্প্রসারণ এবং উন্নতির জন্য প্রয়োজনীয় আর্থিক সাহায্য উপলব্ধ করার লক্ষ্যে বিভিন্ন ধরণের লোন সেবা প্রদান করে। 

নিম্নলিখিত হল প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের বিভাগগুলি সহ তাদের বিস্তারিত বর্ণনা:

অভিবাসী লোন প্রদান:

অভিবাসী লোন প্রবাসী বাঙালি ব্যক্তিদের জন্য প্রদান করা হয় যাতে তারা বিভিন্ন উদ্দেশ্যে ঋণ নিতে পারেন এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি করতে সক্ষম হতে পারে। এই লোনের মাধ্যমে তাদের বৃদ্ধি এবং স্বাবলম্বনের সুবিধা প্রদান করা হয়।

এই প্রকারের ঋণের মাধ্যমে প্রবাসীদের আয় বা ব্যবসায়িক প্রজ্ঞান বা যাত্রা শিখানোর জন্য আর্থিক সাহায্য প্রদান করা হয়। এই লোন দ্বারা প্রবাসীরা উদ্যোগশীলভাবে নিজেদের আর্থিক অবস্থা উন্নত করতে পারে।

পূনর্বাসন লোন: 

প্রবাসীরা যখন বিদেশে কাজ করে এবং সেখান থেকে দেশে ফিরে আসতে হয়, তখন তাদের যাত্রা এবং আবশ্যিক খরচের জন্য পূনর্বাসন লোন প্রদান করা হয়। এই ঋণ প্রবাসীদের উদ্যোগে দেশে ফিরে আসার প্রয়োজনীয় আর্থিক সাহায্য প্রদান করে।

বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার লোন: 

এই প্রকারের লোন প্রবাসীর পরিবারের সদস্যদের শিক্ষা, পুনর্বাসন, মেডিকেল চেকআপ, সামাজিক উন্নতি ইত্যাদির জন্য প্রদান করা হয়। এই ঋণের মাধ্যমে প্রবাসী সমাজের উন্নতির জন্য আর্থিক সাহায্য প্রদান করা হয়।

এই ঋণের মাধ্যমে প্রবাসী যদি কোনও জরুরি অবস্থায় অত্যন্ত জরুরি ভিত্তিতে দেশে ফিরে আসতে হয়, তাদের পূর্ববর্তী প্রবাসন লোন এবং অন্যান্য ঋণগুলি পরিশোধ করতে সাহায্য করা হয়।

এগুলি ছাড়াও, প্রবাসী কল্যাণ ব্যাংক আরও অনেক প্রকারের ঋণ সেবা প্রদান করে, যেমন স্বনির্ধারণ ঋণ, প্রাদেশিক উন্নতি ঋণ, শিক্ষা ঋণ, মেডিকেল ঋণ, ব্যবসা ঋণ ইত্যাদি। এই সেবাগুলি প্রবাসী সমাজের উন্নতি ও সামাজিক সুরক্ষা এবং আর্থিক উন্নতির লক্ষ্যে প্রদান করা হয়।

প্রবাসী কল্যাণ ব্যাংক এর এই ধরণের ঋণ সেবাগুলি প্রবাসী বাঙালি সম্প্রসারণ এবং উন্নতির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কর্মসংস্থান ব্যাংক লোন পদ্ধতি ২০২৩

কর্মসংস্থান ব্যাংক লোন পদ্ধতি ২০২৩ অত্যন্ত সহজ এবং সুবিধাজনক, যা প্রবাসী বাংলাদেশীদের জীবনকে উদ্দীপন দেয় এবং তাদের প্রগতির পথে এগিয়ে এনে সাপ্তাহিক ও মাসিক কিস্তিতে লোন প্রদান করে। এই ব্যাংকের লোন সুবিধাগুলো ব্যক্তিগত এবং পেশাগত উন্নতির লক্ষ্যে গড়ে তোলা।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম অনুযায়ী নিম্নলিখিত সাধারণ শর্তাবলী প্রযোজ্য:

  • নাগরিকত্ব: প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পেতে হলে আপনার বর্তমানে প্রবাসী হতে হবে এবং আপনার সঠিক নাগরিকত্ব প্রমাণ করতে হবে।
  • উদ্যোগশীলতা: আপনার উদ্যোগশীলতা ও ব্যবস্থাপনা ক্ষমতা প্রমাণিত করার জন্য আবেদনকারীকে নির্দিষ্ট নির্দেশিকা অনুসরণ করতে হবে।
  • আয়ের প্রমাণ: আপনার আয়ের প্রমাণ সরবরাহ করতে হবে। এটি আপনার অর্থনৈতিক যোগ্যতা ও লোন পরিশোধের সম্ভাবনা নির্ধারণ করবে।
  • ব্যাংক হিসাব: আপনাকে প্রবাসী কল্যাণ ব্যাংকে একটি ব্যাংক হিসাব খোলা দরকার হবে।
  • জামিনদার: কিছু লোনে জামিনদারের প্রয়োজন হতে পারে। এই জামিনদার অবশ্যই প্রবাসী কল্যাণ ব্যাংকের শর্তাবলীর অনুসারে যোগ্য হতে হবে।
  • অনুমোদিত খরচের উপরিপাত: লোন পরিশোধের জন্য প্রদান করা হয় প্রমাণিত খরচের উপরিপাত। সাধারণত এটি আপনার প্রবাসের খরচের উপর নির্ভর করে।

উল্লেখ্য যে, এই শর্তাবলী পরিবর্তিত হতে পারে এবং আপনার অবশ্যই কর্মসংস্থান ব্যাংকের ওয়েবসাইট বা শাখায় যোগাযোগ করে বর্তমান নিয়ম ও শর্তাবলী সম্পর্কে নতুনকরে সম্পূর্ণ জানতে পারেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা প্রবাসী বাঙালি ও অন্যান্য প্রবাসী ব্যক্তিদের জন্য এক গুরুত্বপূর্ণ সুযোগ। এটি প্রবাসীদের বাংলাদেশের প্রীতিময় স্মৃতির সাথে বাধ্যতামূলক প্রয়োজনের সাথে বিভিন্ন ধরনের লোন সুবিধা প্রদান করে। 

যেমন – প্রবাসী ব্যক্তিরা স্বপ্নময় বাসভূমির মধ্যে স্বদেশের স্মৃতি জীবনযাপনের স্বপ্ন দেখতে এই লোন সুবিধা অনেক সাহায্য করে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা প্রবাসীদের জীবনকে সহজ ও সুবিধাজনক করে, এই সুযোগ উপভোগ করতে এই ব্যক্তিরা প্রবাসী কল্যাণ ব্যাংকে আবেদন করতে পারে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন একটি প্রবাসী কেন্দ্রিত ব্যাংক পদ্ধতি, যা প্রবাসীদের উদ্যোগে আর্থিক সহায়তা প্রদানে সহায়তা করে। কিছু প্রধান লোন সুবিধাগুলো নিম্নলিখিতঃ

মুদ্রার ঋণ: 

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে প্রবাসীদের মুদ্রার ঋণ পাওয়া যায়। এটি প্রবাসীদের ব্যবসায়িক প্রজেক্টের জন্য আর্থিক সাপোর্ট প্রদানে সহায়তা করে।

স্বদেশী মুদ্রার ঋণ: 

প্রবাসী কল্যাণ ব্যাংকের এই লোন পদ্ধতি দ্বারা বিদেশে থাকা প্রবাসীদের জন্য অর্থ প্রদানে সহায়তা করা হয়। এটি বিদেশি মুদ্রার বিনিময় করে স্বদেশে বিনিয়োগের জন্য ব্যবহার করা যায়।

কর্মসংস্থান লোন: 

প্রবাসী কল্যাণ ব্যাংক কর্মসংস্থান লোন প্রদান করে যা প্রবাসীদের উদ্যোগী হতে সহায়তা করে থাকে। এই লোন দ্বারা তারা ব্যবসা শুরু করতে পারেন এবং নিজেদের নিজস্ব স্বায়ত্তশাসিত পেশা প্রতিষ্ঠান তৈরি করতে পারেন।

প্রবাসী কল্যাণ ব্যাংকে অনলাইনে লোন আবেদন করা যায়। এটি প্রবাসীদের জন্য সুবিধা সরবরাহ করে যারা দেশের বাইরে থাকেন এবং সহজেই লোন প্রাপ্ত করতে চান।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার কত

প্রবাসী কল্যাণ ব্যাংক লোনের সুদের হার বিভিন্ন পদ্ধতিতে পরিবর্তন হতে পারে এবং এটি ব্যাংকের নীতিমালা এবং বর্তমান বাজার শর্তাদি উপভোগ করে। সাধারণত, একটি অভিবাসন ঋণের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার মূল ঋণের পরিমাণ এবং পরিশোধের সময়কালের উপর নির্ভর করে।

সাধারণত, অভিবাসন ঋণের জন্য প্রদত্ত সুদের হার বিনিয়োগকারী ব্যাংকের নীতিমালা দ্বারা নির্ধারণ করা হয়। সাধারণত, প্রবাসী কল্যাণ ব্যাংকের অভিবাসন ঋণের জন্য সুদের হার মাসিক বেতনের উপর নির্ভর করে এবং সাধারণত 5% হতে পারে। তবে, এটি ব্যাংকের নীতিমালা ও আপ্যায়ন বিধি অনুযায়ী পরিবর্তিত হতে পারে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন প্রাপ্তির জন্য কিছু প্রধান প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াও অন্যান্য শর্তাবলী মেনে চলা প্রয়োজন। এই লেনদেন সহজ প্রক্রিয়া অনুসরণ করে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পেতে সক্ষম হয় এবং সুদের হার সাধারণভাবে কম। প্রবাসী কল্যাণ ব্যাংক লোনের মাধ্যমে প্রবাসীদের স্বপ্ন পূরণ ও উন্নতির পথে এক গুরুত্বপূর্ণ কাজ করছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনাকে নিম্নলিখিত কিছু প্রমাণপত্র সরবরাহ করতে হবে:

আবেদন ফরম: 

প্রবাসী কল্যাণ ব্যাংকের আবেদন ফরম পূরণ করতে হবে। এই ফরমে আপনার সম্পূর্ণ ব্যক্তিগত ও আর্থিক তথ্য প্রদান করতে হবে।

আয়ের প্রমাণ: 

আপনার আয়ের প্রমাণ সরবরাহ করতে হবে। এটি আপনার কর্মস্থল থেকে পেমেন্ট স্লিপ, ট্যাক্স রিটার্ন সার্টিফিকেট, ব্যক্তিগত বা বাণিজ্যিক আয়ের অন্যান্য প্রমাণপত্র যেমন ব্যাংক স্টেটমেন্ট ইত্যাদি হতে পারে।

ব্যক্তিগত প্রমাণপত্র: 

আপনার ব্যক্তিগত প্রমাণপত্র যেমন পাসপোর্ট কপি, বিদেশে থাকার ভিসা প্রমাণপত্র, ন্যাশনাল আইডেন্টিটি কার্ড (NID) কপি ইত্যাদি সরবরাহ করতে হবে।

বৈধ পুরানো লোনের প্রমাণ: 

যদি আপনি আগেই অন্য কোন ব্যাংক বা বিতর্কিত প্রতিষ্ঠান থেকে লোন নিয়ে থাকেন, তবে সেই লোনের বিস্তারিত সংক্রান্ত প্রমাণপত্রগুলি সরবরাহ করতে হবে।

গ্যারান্টরের তথ্য: 

কিছু প্রকার লোনে আপনার গ্যারান্টরের প্রয়োজন হতে পারে। এটি আপনার ব্যক্তিগত বা পেশাগত গ্যারান্টরের তথ্য সংক্রান্ত হতে পারে।

উপরের তথ্যগুলি সাথে নিয়মিত কাগজপত্র যেমন পাশপোর্ট সাইজ ছবি, মাসিক বা বাৎসরিক আয়ের প্রমাণ, ঠিকানা প্রমাণ সরবরাহ করতে হতে পারে। লোনের প্রকার ও পরিমাণের উপর নির্ভর করে প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা পরিবর্তিত হতে পারে, তাই উপরের তথ্যগুলি একটি সাধারণ নির্দেশাবলী মাত্র। 

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

আপনার জেলা বা অবস্থানস্থানে প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিস থাকতে পারে, যেখানে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন লোন আবেদন ফরম সরাসরি পেতে পারেন। 

আপনি সেখানে গিয়ে বক্তব্যপত্র নিতে পারেন এবং প্রয়োজনে ফরমটি পূরণ করতে সহায়তা নিতে পারেন।

আপনার প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রশিক্ষণও আপনাকে সহায়তা করতে পারে। তাদের সাথে আপনার লোন আবেদন ফরম পূরণ করার জন্য কথা বলুন এবং তাদের কাছে এটি জমা দিতে বলুন।

আবেদন ফরম

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোনের জন্য আবেদন করতে নিম্নলিখিত ধাপসমূহ অনুসরণ করতে পারেন:

আবেদন ফরম প্রদান করুন

প্রবাসী কল্যাণ ব্যাংকের আধিকারিক ওয়েবসাইট অথবা শাখা অফিসে গিয়ে আবেদন ফরম প্রদান করুন। এই ফরমে আপনার ব্যক্তিগত ও আর্থিক তথ্য, বৈধ পাসপোর্ট কপি, বিদেশে থাকার ভিসা প্রমাণপত্র, ন্যাশনাল আইডেন্টিটি কার্ড (NID) কপি ইত্যাদি প্রদান করতে হবে। ফরমটি সঠিকভাবে পূরণ করুন এবং সকল প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে প্রদান করুন।

প্রমাণপত্র সংগ্রহ করুন

আপনার ব্যাংক স্টেটমেন্ট, ট্যাক্স রিটার্ন সার্টিফিকেট, পেমেন্ট স্লিপ ইত্যাদি ব্যক্তিগত আয়ের প্রমাণ সংগ্রহ করুন। এছাড়াও, আপনার পূর্ববর্তী লোনের প্রমাণপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রগুলি সংগ্রহ করুন। সকল প্রমাণপত্রগুলির অকপ্রমাণ কপি সংগ্রহ করুন এবং আবেদনের সঙ্গে সংযুক্ত করুন।

লোনের প্রকার এবং পরিমাণ নির্ধারণ করুন

লোনের প্রকার এবং পরিমাণ নির্ধারণ করুন। প্রবাসী কল্যাণ ব্যাংকে বিভিন্ন প্রকার লোন উপলব্ধ, যেমন ব্যক্তিগত ঋণ, বাসা ঋণ, ব্যবসা ঋণ, শিক্ষা ঋণ ইত্যাদি। লোনের প্রকার নির্বাচন করুন এবং আবেদনে উল্লিখিত পরিমাণ লিখুন।

আবেদন জমা দিন

আবেদন ফরম এবং সংগ্রহকৃত সমস্ত প্রমাণপত্রগুলি সঠিকভাবে সংগ্রহ করে জমা দিন। আপনার আবেদনটি যদি অনলাইনে জমা দিতে হয়, তবে সমস্ত দপ্তরী কাগজপত্রগুলি স্ক্যান করে পূরণ ফরমে সংযুক্ত করুন। আপনার আবেদনটি সঠিকভাবে জমা দেওয়ার পরে, আপনি একটি আবেদন নম্বর পাবেন যা ব্যবহার করে আপনার আবেদনের অবস্থা যাচাই করতে পারবেন।

আপনার আবেদন পছন্দের প্রক্রিয়া পূর্ণ হওয়ার পরে, প্রবাসী কল্যাণ ব্যাংক আপনাকে লোন সুপারিশ করবে বা আপনাকে যোগাযোগ করে সম্পূর্ণ প্রক্রিয়াটি নিরীক্ষণ করার জন্য অনুরোধ করবে। তথ্য সম্পূর্ণ এবং সঠিক হলে, আপনার লোনের আবেদনটি অনুমোদিত হবে এবং আপনি আবেদন করা লোন পাবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন

প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জন্য বিশেষ সুবিধা ও সেবা প্রদান করে। বাংলাদেশের প্রবাসী কমিউনিটির উন্নতি এবং অর্থনীতির উন্নত অংশ হিসেবে, এই ব্যাংকটি প্রবাসীদের জন্য বিভিন্ন ধরনের লোন প্রদান করে। এই লোন প্রদানের জন্য কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করতে হয়, যেমন – পাসপোর্ট কপি, ভ্যালিড ভিসা, প্রমাণিত আয় প্রমাণপত্র, আবেগ টিকিট ইত্যাদি। যারা প্রবাসী কল্যাণ ব্যাংক লোনের সুবিধা পেতে ইচ্ছুক, তারা এই কাগজপত্র সম্পর্কে প্রমাণিত তথ্য প্রদান করতে পারে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন জন্য আবেদন দাখিলের জন্য নিম্নলিখিত কাগজপত্র প্রয়োজন:

বিনামূল্যে সরবরাহকৃত ব্যাংকের নির্ধারিত আবেদন ফরমে আবেদন দাখিল করতে হবে।

  1. আবেদনকারীর ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  2. জাতীয় পরিচয়পত্রে একটি ফটোকপি।
  3. বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা সহ পৌরসভা/ইউনিয়ন পরিষদের সার্টিফিকেটের একটি ফটোকপি।
  4. আবেদনকারীর পাসপোর্ট, ভিসার একটি কপি এবং ম্যানপাওয়ার স্মার্ট কার্ডের ফটোকপি এবং লেবার কন্ট্রাক্ট পেপার (যদি থাকে)।
  5. জামিনদারের ২ জনের ১ কপি করে পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা সহ পৌরসভা/ইউনিয়ন পরিষদের সার্টিফিকেটের ফটোকপি।
  6. জামিনদারদের যে-কোনও ১ জনের স্বাক্ষরকৃত ব্যাংকের ৩ টি চেকের পাতা।
  7. ঋণ গ্রহণের পূর্বে প্রবাসী কল্যাণ ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় হিসাব খুলতে হবে।
  8. ঋণের সীমা নির্ধারণ করা হবে। নতুন ভিসার ক্ষেত্রে সর্বাধিক ৩.০০ লক্ষ টাকা এবং রি-এন্ট্রি ভিসার ক্ষেত্রে সর্বাধিক ২.০০ লক্ষ টাকা।
  9. ঋণের মেয়াদ নির্ধারণ করা হবে। নতুন ভিসার ক্ষেত্রে খণের মেয়াদ সর্বাধিক ০৩ বছর এবং রি-এন্ট্রি ভিসার ক্ষেত্রে খণের মেয়াদ সর্বাধিক ০২ বছর।
  10. পরিশোধের ধাপের সূচী অনুযায়ী মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। ঋণ গ্রহণের ২ মাস গ্রেস পিরিয়ড বাদে মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে।
  11. প্রবাসী কল্যাণ ব্যাংকের অভিবাসন ঋণের সুদের হার ৯% (সরল সুদ)।

অভিনন্দন! এখন আপনার প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন পূর্ণ করার জন্য আপনার সকল কাগজপত্র সঠিকভাবে সংগ্রহ করা উচিত। আপনার লোন আবেদন প্রক্রিয়ায় অগ্রসর হয়ে যাবে এবং আপনি নতুন সমৃদ্ধির পথে এগিয়ে যাবেন।

10 thoughts on “প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন | ফরম ডাউনলোড”

    • কি রকম প্রবাসী ব্যাংক যানিনা, আমি লোন নেব আমি কি ফোন দিয়ে জানতে পারিনা। রাংগামাটি শাখায় নাম্বার সংগ্রহ করে ফোন দিলাম। শুধু একটা বিষয় জানার জন্য ওনি আমাকে বলল ব্যাংকে যাওয়ার জন্য। ওনি আমার সাথে মোবাইলে কথা বলতে পারবেনা। ব্যাংকে গিয়ে কথা বলতাম। ওনাকে বললাম যে আমার বাড়ি বাঘাইছড়ি আসা যাওয়া দুইদিন লাগে, এক মিনিট কথা কথা বলি ওনি কেটে দিল। ওনি বলল কাকে ফোন দিছেন আপনি যানেন। এরকম যদি শিক্ষিত মানুষের ব্যবহার হয় কি আর করা। দুঃখ পেলাম।

      Reply
      • সম্মানিত গ্রাহক,

        আমরা কোন প্রকার লোন প্রদান করি না!
        আমরা শুধুমাত্র তথ্য প্রদান করে থাকি!

        ধন্যবাদ
        Bank Loan BD Team
        http://www.bankloanbd.com

        Reply
  1. আসসালামু আলাইকুম আমি সৌদি আরব থেকে আসছি আমি এখন প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে একটা লোন কি নিতে পারবো আমার সেরকমের কোন জামিনদার নেই সরকারি চাকরিজীবী নেই বা জায়গার দলিল নেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে

    Reply
  2. ব্যাংকে আমাকে একটা লোনের ব্যবস্থা করে দিবে আমি যদি যাই

    Reply
  3. অন্য কোন ব্যাংক থেকে কি সহজে একটা লোন এর জন্য আবেদন করা যায়

    Reply
  4. আমার একটা লোন লাগবে। কিভাবে নিতে পারি।আমি আবুধাবিতে আছি।

    Reply

Leave a Comment